সময় ভ্রমণে দার্জিলিঙ : পাহাড় ও সমতল। পর্ব ১৬। লিখছেন সৌমিত্র ঘোষ

0

(গত পর্বের পর)

লাল পতাকা ব্রিটিশ রাজত্বে বহুল প্রচলিত, নাবিকরা আদর করে বলতেন লাল ঝাড়নদার বা রেড ডাস্টার। ষোলো শতকের শেষ থেকে গোটা সতেরো শতক হয়ে আঠেরোর মাঝামাঝি অবধি সুসজ্জিত বাণিজ্যতরীর দল একের পর এক সমুদ্র পাড়ি দিয়ে পৌঁছে যাচ্ছে চেনা পৃথিবীর বিভিন্ন প্রান্তে, আবিষ্কৃত হচ্ছে নতুন পৃথিবীও। এই নৌবহরের অনিবার্য পরিচয়চিহ্ন ছিলো লাল পতাকা। পতপত লাল ধ্বজ উড়িয়ে সাগর তোলপাড় করছে ব্রিটিশ বাণিজ্যপোত, শুধু বাণিজ্য হচ্ছে না, বাড়ছে, শিকড় গাড়ছে সাম্রাজ্যও। পেরিন লিখিত পতাকা-ইতিহাসের সঙ্গে হালের গোটা দুই বই পড়া গেলে বাণিজ্য, সমুদ্রযাত্রা ও সাম্রাজ্যবিস্তারের ভিতরকার গূঢ় যোগসূত্রগুলো স্পষ্ট হয়ে ওঠে। পেরিনের বই লেখা হচ্ছে ১৯২২-এ, ব্রিটিশ সাম্রাজ্যের ধুন্ধুমার বোলবোলার সময়। হালের যে বইদুটোর কথা বলছি, তার লেখক ঐতিহাসিক ফিলিপ জে স্টার্ন। প্রথমটা বেরিয়েছে ২০১১-য়(অক্সফোর্ড য়্যুনিভার্সিটি প্রেস থেকে), নাম দি কোম্পানি স্টেট, কর্পোরেট সভ্রেনিটি অ্যান্ড দি আর্লি মডার্ন ফাউন্ডেশন অব দি ব্রিটিশ এম্পায়ার বইয়ের মোদ্দা প্রতিপাদ্য, ইস্ট ইন্ডিয়া কোম্পানির দীর্ঘ ও বিপুল ব্যবসায়িক কাজকর্মের মধ্য দিয়ে কিভাবে নেহাতই একদল সায়েববেনিয়া খোদ ব্রিটিশ রাজবংশের প্রতিভূ হয়ে উঠছেন, কালক্রমে ব্রিটিশ সাম্রাজ্যের খাস প্রতিনিধি। ব্যবসায়িক সংস্থা বা কর্পোরেশনের কাজ থেকে সাম্রাজ্যবিস্তার এবং শাসনের কাজকে আলাদা করে যাচ্ছে না, করা হচ্ছেও না হয়তো। এই বইতে, এবং ২০২৩-এ প্রকাশিত এম্পায়ার, ইনকর্পোরেটেড: দি কর্পোরেশনস দ্যাট বিল্ট ব্রিটিশ কোলোনিয়ালিজিম,(হার্ভর্ড য়্যুনিভারসিটি প্রেস থেকে প্রকাশিত) স্টার্ন দেখাচ্ছেন, ইস্ট ইন্ডিয়া কোম্পানি সহ অন্যান্য নানান বাণিজ্যসংস্থাকে ‘খোলা সনদ’ বা ওপেন চর্টর দিয়ে রেখেছিলেন ব্রিটিশ রাজারাণীরা। গূহ্যার্থে, সনদধারী কোম্পানিরা যে যার উপনিবেশ অঞ্চলে ব্যবসাবিস্তার ওরফে সাম্রাজ্যের প্রয়োজনে যা ইচ্ছে করতে পারে, মারকাট লুটতরাজ জমিদখল দাসব্যবসা থেকে শুরু করে ধর্মপ্রচার, এবং এমনকি, এক আধটু সমাজসেবা। প্রজাশাসন বা প্রশাসনের সম্পূর্ণ দায়িত্ব কোম্পানিওয়ালাদের, বলাই বাহুল্য। স্টার্ন বলছেন, এইভাবে সনদ বিলোনোর মধ্য দিয়ে উপনিবেশব্যবস্থার প্রকৃত পত্তন হয়ে যায়। উপনিবেশ অর্থেই সাম্রাজ্য, এম্পায়ার। ফলে, এক কথায় বলতে গেলে, সনদ যার হাতে, সে বা তারাই সাম্রাজ্য। ব্যবসাপাতি হচ্ছে, সনদধারী কোম্পানির বা ব্যক্তির মুনাফা বাড়ছে তো বাড়ছেই, কিন্তু সেখানেই গল্পটা শেষ হচ্ছে না। ব্যবসার এবং সাম্রাজ্যের গল্পকে আলাদা করে পড়াই যাচ্ছে না মোটে, কোম্পানির মধ্য দিয়ে স্বয়ং রাজা(বা রানি) আবির্ভূত বা প্রকাশিত হচ্ছেন।

এইরকম করে মিলিয়েমিশিয়ে পড়লে দেখলে, কিন্ডারগার্টেন ইস্কুলবাড়ির গায়ের দেয়াল ছবিটার একটা মানে খুঁজে বার করা যায়। ব্যবসা না থাকলে, লাল পতাকা উড়িয়ে সায়েবি বাণিজ্য নৌবহর ভারতের উপকূলে নোঙর না করলে, গ্রাহামের মতো ব্রিটিশ ধর্মপ্রচারকরা এদেশে ঘরবাড়ি পেতে বসতেন না, তাঁদের সমাজ সংস্কারের কাজও হতো না, অর্থাৎ, এক্ষেত্রে, গ্রাহাম সায়েবের হোমও তৈরি হতো না। আরো ভিতরে ঢুকলে দেখা যায়, পিতা-পরিত্যক্ত এবং অনাথ  অ্যাংলো ইন্ডিয়ান শিশুদের নিয়ে গ্রাহাম যে দীর্ঘমেয়াদী কাজ শুরু করেন, তার মূলে ব্যবসা-ব্যবসায়ী-মুনাফা-উপনিবেশ-সাম্রাজ্য-ধর্ম-রাজধর্ম প্রক্রিয়াটি ছিলোই, একটা থেকে অন্যটাকে পৃথক করে দেখাবোঝা যায় না। গ্রাহামস হোম নিয়ে অ্যান্ড্রু মে-র লেখার কথা বলেছি। সে লেখায় অ্যান্ড্রু অ্যাংলো ইন্ডিয়ান বা ইউরেশিয়ানদের নিয়ে সাতোশি মিজুতানি-র গুরুত্বপুর্ণ কাজের কথা উল্লেখ করেছেন। সেই সূত্র ধরে মিজুতানির লেখা দি মিনিং অব হোয়াইট: রেস, ক্লাস, অ্যান্ড দি ‘ডোমিসাইল্ড কমিউনিটি’ ইন ব্রিটিশ ইন্ডিয়া ১৮৫৮-১৯৩০ বইটির সন্ধান পাওয়া গেলো। কি আশ্চর্য, ২০১১ সালে ছাপা এই বইয়েরও প্রকাশক অক্সফোর্ড। এ বইতে গ্রাহামস হোম নিয়ে পুরো একটি আলাদা অধ্যায় আছে। হোমের ম্যাগাজিন এবং অন্যান্য বহু নথিপত্র ঘেঁটে মিজুতানি দেখাচ্ছেন, য়ুরোপীয় রক্ত গায়ে আছে এমন শিশুরা কলকাতার বস্তিতে, পাহাড়ি নেটিভ গ্রামে কি বাজারে, কিম্বা চা বাগিচার কুলি বস্তির নোংরায় ঘুরে বেড়াবে, এই পাপ গ্রাহাম সহ্য করতে পারেননি। বড়দের ধরে লাভ নেই, তাদের যা দুর্গতি ঘটার ঘটেছে। অতএব, গ্রাহাম ঠিক করলেন, শিশুদের পাকড়াতে হবে:

একমাত্র প্রকৃত আশা…যদি শিশুদিগকে অপেক্ষাকৃত স্বল্প বয়সেই স্বাস্থ্যকর পরিবেশে লইয়া আসা যায়…(কালিম্পং-এর হোম) এইরুপ একটি পরিপার্শ্ব তৈয়ার করিয়াছে, যাহার প্রভাব শিশুদিগের ওপর ওপর পড়িতে বাধ্য, যদ্বারা ইহাদিগের শারীরিক, মানসিক ও নৈতিক অভ্যাসে পরিবর্তন আসিবেই…

সুতরাং, একেবারে খাঁটি ব্রিটিশ গ্রামের আদলে দেয়লো পাহাড়ের ঢালে য়ুরোপীয় শৈলীর ‘কটেজ’ গড়ে উঠতে থাকলো। মিজুতানির গবেষণা থেকে জানা যাচ্ছে, গ্রাহামকে বহুলাংশে প্রভাবিত ও অনুপ্রাণিত করেছিলো  স্কটল্যান্ডের প্রখ্যাত শিক্ষাবিদ থমাস বার্নাডো-র কাজ। নানান বস্তি থেকে অনাথ কিম্বা বাপে খেদানো মায়ে তাড়ানো গরীব ভবঘুরে বাচ্চাদের(তাঁর নানান উপন্যাসে ডিকেন্স এদের কথা বলেছেন বারবার)তুলে  এনে বার্নাডো তাঁর কটেজে রাখতে শুরু করেন। কটেজ জীবনের পরিবেশে এরা এতটাই বদলে যায় যে তাদের পাঠিয়ে দেওয়া হয় কানাডার উপনিবেশে।

অনাথ আতুরদের জোগাড় করে, হয়তো বা আস্তাকুড় থেকে তুলে এনে এমন পরিবেশে রাখা হচ্ছে, যা স্বাস্থ্যকর, পরিষ্কার এবং চরিত্র গঠনে সহায়ক। কিন্তু তারা ‘ভালো’ বা ‘উপযুক্ত’ হয়ে উঠলে, সেখানেও তাদের অনেকদিন ধরে থাকতে দেওয়া হচ্ছে না, নিতান্ত অল্প বয়সেই নিজেদের পরিপার্শ্ব পরিবেশ শিকড়বাকড় থেকে টেনে উপড়ে চালান করে দেওয়া হচ্ছে বহু, বহুদূর। বার্নাডোর অনুগামী গ্রাহাম চাইছিলেন,  নিজের কালিম্পং-এর হোমে ওইরকম ‘বাড়ি’র আবহাওয়া তৈরি করতে, যে বাড়িতে  থাকতে আসা শুধু চলে যাবার জন্য। মিজুতানি এবং অ্যান্ড্রু(এবং মিন্টোও) দুজনেই বলছেন, হোমের আবাসিক শিশুদের মনের কথাটা ভাবা হয়নি। তারা যেখানেই থাক, নিজের পরিবেশে ছিলো, নিজের নিজের মায়ের কাছে, মা না থাকলে আত্মীয় পরিজনদের কাছে। সেই পরিবেশ থেকে আমূল উপড়ে ফেলে তাদের নিয়ে আসা হচ্ছে বানানো কটেজবাড়িতে, মায়ের জায়গা নিচ্ছেন ‘ফস্টার মাদার’ বা পালিকা মা, তাঁকে ‘আন্টি’ বলে ডাকতে হয়। বাবা হচ্ছেন স্বয়ং গ্রাহাম, তাঁকে ডাকা হতো ‘ড্যাডি   গ্রাহাম’ বলে।

(ক্রমশ)

Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *