অক্সিজেন। পর্ব ১৭। লিখছেন সর্বাণী বন্দ্যোপাধ্যায়

0

গত পর্বের পর

দার্জিলিং থেকে বেসক্যাম্প

কুহু ফিরেছে।ফিরেই ও প্রথমেই গিয়েছিল অনুর বাড়ি।অনুর বাড়ি যাবার একটা বিশেষ কারণ ছিল ওর।অনুর নাকি করোনা হয়েছিল।খুব ভুগেছে।এখন ও বাড়িতেই বসে আছে।

অনুর সঙ্গে সম্পর্ক বহুদিনের।তাই অনুকে কুহু যতটা চেনে আর কেউ চেনেনা। অনুর মা মারা যান ওর জন্মের সময়েই।ওর বাবা বিয়ে করেন আবার।অনুর দুবছর বয়সেই এই মা অনুর দায়িত্ব বুঝে নেন।ওনাকেই নিজের মা বলে বরাবর মেনে এসেছে ও।অসুবিধাটা হচ্ছে এখন।অনুর মা স্কুলে পড়ান ,একটু কড়া ধাতের মহিলা।অনুর খামখেয়ালি ভাব,যা ইচ্ছে তাই করার প্রবণতাকে শক্ত হাতে লাগাম পরিয়ে রাখেন।সেটাই অনুর পছন্দ নয়।

অনুর সৎ বোন কাজরি অনুকে ভীষণই ভালোবাসে।মেয়েটি খুব সিরিয়াস ধরণের। ডাক্তারি পড়ছে।বাবা মার বাধ্য, একটু পরিণত কাজরিকেও ইদানিং অনু সহ্য করতে পারছে না। কুহুর কাছে সবসময় বলে আমি নিজের পায়ে দাঁড়ালেই বাড়ি ছেড়ে চলে যাব।এবাড়িতে বেশিদিন থাকা আর আমার পক্ষে সম্ভব নয়। রাতদিন এত গার্জেনি আমার সহ্য হচ্ছে না।”

ও হেসে বলেছিল, “তাহলে মেসোমশাইকে বলি, তোর জন্য সম্বন্ধ দেখুক।বাড়ি সহজেই পালটে যাবে।”

জবাবে রাগী দৃষ্টিতে তাকিয়েছিল ও।

এবারেও ও যেতে ঝাঁপিয়ে পড়ল অনু।“তোর খুব মজা।কেমন স্বাধীনভাবে দার্জিলিং ঘুরে এলি।পাহাড়ে উঠবি।আমি সেই কবে থেকে বাড়ির মধ্যে বন্ধ হয়ে আছি। লেখাও হচ্ছে না।খালি মনে হচ্ছে এভাবে বেঁচে থাকার কোন মানে হয়না।”

কুহু ওর কথার কোন জবাব না দিয়ে সম্পূর্ণ অন্য কথা বলেছিল।তোকে যে বলে গেলাম কে বি র নোটস্‌ থেকে ‘চর্যাপদের’ ব্যাখ্যাটা আমার জন্য রেডি করে রাখবি, করেছিস?”

অনু থতমত খায়।“না হয়নি।আমার অসুখ করেছিল তো?”

“এখন সুস্থ তো?তাহলে ওটা রেডি রাখিস।আমি পরশু নেব। এবার যাই।আর হ্যাঁ,বাচ্চু,পাপু, কেমন আছে?এরা কেউ ফোনেও যোগাযোগ করেনি।”

“পাপু ঠিকঠাক। বাচ্চুর মামা মারা গেছেন।”

দাঁড়িয়ে ছিল কুহু।ধপ্‌ করে বসে পড়ে। “সেকি?আগে বলবি তো।এবার ওদের চলবে কিকরে?আমি দেখি,ওর সঙ্গে দেখা করা দরকার।”

“ওকে বাড়িতে পেলে হয়।চাকরির সন্ধানে দিনরাত ঘুরে বেড়াচ্ছে।”

বাচ্চুর মামার কথা মনে পড়ল কুহুর।দিব্যি হাসিখুশি মানুষটা।বিয়ে করেননি।বিধবা দিদির সংসার টানছেন দীর্ঘদিন।এবার কী করে কী হবে কে জানে?বাচ্চু সারাক্ষণ হাসে ,মজা করে।কিন্তু ওর টেনশানটা ঠিকই টের পায় কুহু।তবে ও বন্ধুদের সাংঘাতিক ভালবাসে।নাহলে অত ভাল ট্যুশানিটা এককথায় কুহু কে ছেড়ে দিতনা।

অনুর বাড়ি থেকে ফিরছিল কুহু।মোড়টা বাঁকার পর রাস্তাটা কেমন ছায়া ছায়া। জুহুকে বাচ্চুর সমস্যাটার কথা বলছিল ও। জুহু বলল, “অত ভেবোনা।উপায় তোমার হাতেই আছে।”

“আমার হাতে?”আচমকা এরকম একটা কথা শুনে হুমড়ি খেয়ে পড়তে পড়তে নিজেকে সামলে নিল ও।সেই থেকে ওর হাতে কী উপায় আছে ভাবছে।ভাবতে ভাবতে কখন যে পিন্টুদের বাড়ির গেটের সামনে পৌঁছে গিয়েছে। গেট খোলা।একটা খুব সুন্দর সাদা গাড়ি থেকে সাদাসিধে শাড়ি পরা এক সুন্দরী মহিলা নামছেন। দরজা খুলে দাঁড়িয়ে আছে সেই ছেলেটা।যাকে পিন্টু ‘দাদাভাই’বলে ডাকে।

সাইকেলটা গেটের মধ্যে দিয়ে ঢোকাতে ঢোকাতে ও দেখল, ছেলেটা গাড়ির দরজা বন্ধ করে ওই মহিলার সঙ্গে বাড়ির ভেতরে ঢুকে যাচ্ছে।উনি তাহলে পিন্টুর বড়মাসি। পিন্টুর মা একদিন বলছিলেন, ওনার দিদি নাকি সারাদিন ঠাকুরদেবতা নিয়েই থাকেন।

ও স্টাডিরুমে গিয়ে বসতেই পিন্টু চলে এলো।পিন্টু পড়তে এলে প্রথমেই ওকে একটা গল্প বলতে হয়।এবারে অবশ্য সমস্যা নেই।সদ্য ঘুরে আসা দার্জিলিং ট্রেনিং এর গল্পটাই বলা যাবে।

পিন্টু অবশ্য অন্যরকম একটা কথা বলল। “তুমি একটু যাবে?ভেতরে আমার বড়মাসি এসেছে।মা বলল, তোমাকে ভেতরে ডেকে নিয়ে যেতে।বড়মাসি তোমার সঙ্গে আলাপ করবে।”

খুব অবাক লাগল কুহুর।হঠাৎ পিন্টুর বড়মাসি ওর সঙ্গে আলাপ করবে কেন?তবে ব্যাপারটা নিয়ে আর ঘাঁটাল না ও।দেখাই যাকনা কি বলে।খেয়ে তো আর ফেলবে না।

পিন্টুদের বাড়িটা খুব সাজানো।তবে সে সাজানোর ধরন আলাদা।ছোট বড় টবে নানাধরণের পাতাবাহার গাছ,ক্যাকটাস সারা বাড়িতে বসিয়ে রাখা আছে।তাছাড়াও খুব ভালো ভালো পেন্টিং, তামার কাজ করা প্লেট, গম কাঠির ছবি দেওয়ালে ঝুলছে।সেসবের বেশিটাই পিন্টুর মার হাতের তৈরি।উনি এখনও কোথায় শিখতে যান। ওকে একদিন সারাবাড়ি ঘুরিয়ে দেখিয়েছিলেন উনি।

ওনার রুচিটা একটু অন্যরকম।কাঁসার বা কাঁচের থালাবাসন ব্যবহার করেন।মিনে করা কাঁসার প্লেটে ওকে প্রথমদিন নিজের হাতে তৈরি খাজা আর সয়াবিনের কাটলেট খাইয়েছিলেন।ও চমকে যায়।

পিন্টুর সঙ্গে ওদের শোবার ঘরে গিয়ে ওর বড়মাসিকে দেখে কুহুর  বেশ ভালো লাগল।দুধসাদা লালপাড় শাড়ি পরে বসে আছেন এক সুন্দরী মহিলা।কপালের সিঁদুর টিপটি ছাড়া আর কোথাও প্রসাধনের চিহ্ন নেই।মাথার চুল কোঁচকানো,তাতে সামান্য পাক ধরেছে।গায়ে অল্প গয়না।দৃষ্টিটি বড় প্রশান্ত।ওকে দেখে হাসিমুখে এমনভাবে তাকালেন, যেন কতদিনের চেনা।

“তুমি পিন্টুর দিদি? এভারেস্টে  উঠতে চাও শুনে দেখতে ইচ্ছে করল।এসো, বসো।”

ও সম্মোহিতের মত গিয়ে প্রণাম করে।উনি হাসেন।তারপর বলেন, “আমারও খুব ইচ্ছে করে দূর থেকে নয়, একেবারে কাছ থেকে হিমালয়ের হিম ছুঁয়ে দেখি।কিন্তু বয়স হয়েছে তো।এজন্মে আর হলনা।”

পিন্টুর মা ঘরে ঢুকলেন হই হই করে।পেছন পেছন সেই ছেলেটা।

“তারপর,কেমন আছো?আমরা সবাই তোমার দার্জিলিং এর ট্রেনিং এর গল্প শুনব বলেই তোমাকে ডাকলাম। সবাই এসে গেছি।এবার শুরু করতে পারো।”

গল্পটা ও শুরু করল বাখিম এর বন আর পাহাড় পার হওয়ার গল্প থেকে।দার্জিলিংএ একসপ্তাহের ট্রেনিং এর সময় থেকেই ওরা সবাই যে সারাক্ষণ স্লিপিং ব্যাগে শুয়েছিল, জানার পর পিন্টুর মা তো খুব অবাক।

“সেকি?আমার তো জায়গা চেঞ্জ করলেই ঘুম আসেনা।ওরকম ব্যাগে শুলে তো ঘুমোতেই পারব না।”

পিন্টু সঙ্গে সঙ্গে বায়না জুড়ল, “আমিও স্লিপিং ব্যাগে শোব।এবারের জন্মদিনে আমাকে একটা ওই ব্যাগ কিনে দেবে। আমি বেশ শুয়ে চেন টেনে দেব।”

“কিনে দিতেই পারি।তবে তারজন্য অঙ্কে একশো,ভূগোল আর ইতিহাসে নব্বইএর ঘরে নম্বর চাই।” পিন্টুর মায়ের কথায় পিন্টু ছাড়া সবাই হাসছিল।

“ও হয়ে যাবে বলে পিন্টু এসে কুহুর গা ঘেঁসে বসে।”বোধহয়  বোঝাতে চায় কুহু ওরই দিদিমনি।সবচেয়ে বেশি ও কাছের লোক।

কুহু বলতে শুরু করে।“ট্রেনিং ব্যাপারটা কতটা সিরিয়াস আগে জানা ছিল না।দার্জিলিং এ আমরা একসপ্তাহ থাকি।তারপর রওয়ানা দিই ইয়াক্‌সাম এর উদ্দেশ্যে।ইয়াকসামে বাসে নিয়ে যাওয়া হল।পথে একটা স্টপেজ আছে জোরথাং নামে ।সেখানে লাঞ্চ খেতে হল নিজের ব্যবস্থায়, আগের দিন রাতেই ওরা লাঞ্চের জন্য টাকাপয়সা দিয়ে দিয়েছিল। ইয়াকসাম থেকে হাঁটা শুরু হয়।প্রথমদিন আমরা বাখিমে যাই।তার পরের দিন জংরিটপে গেলাম।সেখান থেকে জামলিং গাঁও। বাখিম পেরোনোর পর ভীষণ জঙ্গল।প্রচন্ড জোঁক।আমাদের মাথায় হ্যাট।প্লাস্টিকে ঢাকা শরীর।মাথায় টপটপ করে জোঁক পড়ছে।বিচ্ছিরি বন,জোঁকে ভর্তি।কিন্তু তিনটে পাহাড় ওই বনের মধ্য দিয়েই পেরোতে হয়।বনের কোন সৌন্দর্য নেই।একেবারে ঘন স্যাঁতস্যাঁতে বন।আকাশ দেখা যায় না।পায়ে চলে চলে একটা পথ তৈরি হয়েছে।ওই পথেই যেতে হয়।

ইয়াকসাম থেকে বেস ক্যাম্পে পৌঁছতে হবে। বেসক্যাম্প অবধি থাকার জন্য সবজায়গায় কাঠের কটেজ আছে।বাথরুম আছে,রুম হিটার নেই।কিন্তু ক্যাপসুল রুম আছে।সেই ঘর একেবারেই গরম। কেউ অসুস্থ হয়ে পড়লে সেখানে চিকিৎসার ব্যবস্থা হয়। হাই অল্টিচুডে অনেকেরই শরীর খারাপ হয়।কারো শরীর খারাপ হলে ওই ঘরে নিয়ে গিয়ে রাখা হয়।আর দার্জিলিং থেকে সর্বত্রই শ্লিপিং ব্যাগে শোওয়ার ব্যবস্থা।

এইভাবে একসময় আমরা ইয়াকসাম থেকে বেসক্যাম্পে পৌঁছে গেলাম।জংরিটপের পরের রাস্তায় সেভাবে জোঁক নেই।আকাশের গায়ে সাজানো হিমালয় পর্বত মালা।তার সুউচ্চ শৃঙ্গগুলো সারি দিয়ে পরপর সাজানো।যেন বরফে ঢেউ খেলেছে।ওই দিকে তাকালে পথের ক্লান্তিও দূর হয়।”

কুহুর কথা বলার মাঝেই বাড়ির কাজের লোক এসে টেবিল সাজিয়ে খাবার দিয়ে গেল।বাড়িতে বানানো হিং এর কচুরি আর আলুরদম।আর অন্য একটা ডিসে নানারকমের মিষ্টি। বড়মাসির জন্য সরবত আসাতেই কুহু বুঝতে পারল উনি মিষ্টিও খাবেন না।

খুব বিরক্ত লাগছিল কুহুর।কথার মধ্যে খাবার আসাতে ওর কথা বলার মুডই নষ্ট হয়ে গেল।পিন্টুর মা ওর হাতে ডিস তুলে দিয়েই বললেন, “ঘাবড়িও না।শেষ অবধি শুনব।আমি তো তোমার মত পাহাড়ে চড়তে পারিনা।রান্না করতে ভালবাসি।এই আলুরদম আর কচুরি আমিই বানিয়েছি।”

যতজন ওর কথা শুনছিল তার মধ্যে একেবারে নির্বাক শ্রোতা ছিল দু’টি মানুষ।তারা আর কেউ নয় ওই মাসি আর মাসির ছেলে।কুহু টের পাচ্ছিল পিন্টুর বড়মাসি আর ওর ছেলে সব কথা প্রায় গিলছে।ওরা কী সত্যি সত্যিই হিমালয় ছুঁতে চায়?

(ক্রমশ)

Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *